নবনীতা দত্তগুপ্ত, বিনোদন ডেস্কঃ
লকডাউনের কবলে পড়ে একপ্রকার টালমাটাল অবস্থায় যাতায়াত ব্যবস্থা। দিনকয়েক আগে তা ছিল আরও দোদুল্যমান অবস্থায়। পরিযায়ী শ্রমিকরা অনেকেই ফিরেছে পায়ে হেঁটে। অনেকে আবার খানিকটা হেঁটে খানিকটা ট্রাকে ঝুলে বা অন্য কোনওভাবে। তেমনই একজন রিজুয়ান। সে দিল্লি থেকে কর্মহীন হয়ে ফিরছে নিজের শহরে। খুব ক্লান্ত হয়ে ইসলামফোবিক সহদেবের বাড়িতে আশ্রয় নেয় সে। নিজেকে হিন্দু বলে পরিচয় দেয় সে। রিজুয়ান হয়ে যায় রমেন দত্ত।
ওদিকে তার প্রিয়ে ফতিমা শহরের এক বাবুর বাড়িতে কাজ করে। সেও নিজের নাম বলে পায়েল। রমেন যার বাড়িতে আশ্রয় নেয় সে খানিকটা মস্তান গোছের বলা ভাল। কিন্তু কোনও মুসলিমকে ঘরে থাকতে দেওয়ার পাত্র সে নয়। জাতের ব্যাপারে সে বড্ড গোড়া।
এরপর সে যখন জানতে পারবে রমেনের আসল পরিচয়, সে কি রাখবে রমেনকে তার বাড়িতে? আর রমেনের বউ পায়েল সেও তো অন্য পরিচয়ে মালিকের বাড়িতে। তার কী হবে শেষ অবধি? এই প্রশ্নের উত্তর দিতেই শর্ট ফিল্ম ‘মাংস’ (The meat) হাজির। এর থেকে বেশি বলে দিলে ছবি দেখার মজা হারাবেন।
আরও পড়ুনঃ লকডাউনে ‘ভালোবাসা আবাসন’-এ মৎস্য অভিযান
তবে, একটা কথা স্পষ্ট আজকের এই দুর্দিনেও আমরা জাতের নামে করি বজ্জাতি। জাতপাত নিয়ে আমাদের দারুণ গোড়ামি। ওই একটা জায়গায় নিজেদের গোড়া দেখানোর কী ভীষণ প্রচেষ্টা আমাদের। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- বিমল গিরি, গৌতম সিদ্ধার্থ ঘোষ, পায়েল রক্ষিত, সৌম্য মজুমদার। কাহিনি ও পরিচালনা দুইই তথাগত ঘোষের। সম্পাদনায় রাজদীপ মুখার্জি ,শব্দ ডিজাইন করেছেন দেবাঞ্জন মাঝি। পোস্টার ডিজাইন করেছেন অরিজিত চ্যাটার্জি এবং রাজদীপ মুখার্জি।
শিরোনাম ডিজাইন করেছেন অরিজিৎ চ্যাটার্জি, রাজদীপ মুখার্জি। টাইটেল ডিজাইন করেছেন অরিজিত চ্যাটার্জি। অভিনেতারা প্রত্যেকে নিজেদের ঘরে বসে শট দিয়েছেন। তথাগত ঘোষ নামের ইউটিউব প্ল্যাটফর্মে দেখতে পারেন ছবিটি। তবে, শিশুদের সামনে নয়। গল্পের প্রয়োজনে কিছু অন্যরকমের ভাষা ব্যবহার করা হয়েছে ছবিতে।
WhatsApp এ নিউজ পেতে জয়েন করুন আমাদের WhatsApp গ্রুপে
আপনার মতামত বা নিউজ পাঠান এই নম্বরে : +91 94745 60584